Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

মোটরযান রেজিষ্ট্রেশনঃ

গ্রাহক কর্তৃক মোটরযান হাজির, আমদানী সংক্রান্ত প্রয়োজনীয় কাগজপত্রসহ অত্র অফিসে আবেদন দাখিলের পর সঠিক প্রতীয়মান হলে অনলাইনে ডাটা এন্ট্রির মাধ্যমে মোটরযান রেজিষ্ট্রেশন করা হয়।

 

ট্যাক্স টোকেন নবায়নঃ

দেশের সবর্ত্র অনলাইনের মাধ্যমে সংশ্লিষ্ট ব্যাংক (ব্রাক ব্যাংক, সাউথইষ্ট ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক) এ ফি জমা প্রদান করতঃ মোটরযান ট্যাক্স টোকেন নবায়ন করা হয়।

 

মোটরযানের ফিটনেস সনদ নবায়নঃ

গ্রাহক কর্তৃক মোটরযান হাজির করন, সরকারী ফি সংশ্লিষ্ট ব্যাংক (ব্রাক ব্যাংক, মাইজদী শাখা ও সাউথইষ্ট ব্যাংক, চৌমুহনী শাখা ) এ জমা প্রদান ও অত্র অফিসে আবেদন দাখিলের পর মোটরযান পরিদর্শক কর্তৃক পরিদর্শন পূর্বক উপযুক্ত বিবেচিত হলে অনলাইনের মাধ্যমে মোটরযানের ফিটনেস সনদ নবায়ন করা হয়।

 

মোটরযানের মালিকানা বদলীঃ

গ্রাহক কর্তৃক মোটরযান হাজির করন ও সরকারী ফি সংশ্লিষ্ট ব্যাংক(ব্রাক ব্যাংক, মাইজদী ও সাউথইষ্ট ব্যাংক, চৌমুহনী শাখা) এ জমা প্রদান করতঃ মালিকানা বদলী সংক্রান্ত প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন অত্র অফিসে দাখিলের পর অনলাইনের মাধ্যমে মোটরযান মালিকানা বদলী করা হয়।

 

শিক্ষানবীশ ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়নঃ

দেশের সবর্ত্র অনলাইনের মাধ্যমে সংশ্লিষ্ট ব্যাংক (ব্রাক ব্যাংক, সাউথইষ্ট ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক) এ ফি জমা প্রদান করতঃ নিজ কর্মস্থল/ জেলায় আবেদন করার পর শিক্ষানবীশ ড্রাইভিং লাইসেন্স ইস্যু করা হয়। মেয়াদ উর্ত্তীণ হওয়ার পর ফি জমা প্রদান সাপেক্ষে নবায়ন করা হয়।

 

অপেশাদার ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়নঃ

ড্রাইভিং কম্পিটেন্সি টেষ্ট বোর্ড অংশগ্রহনের পর উর্ত্তীণ প্রাথীগণ দেশের সবর্ত্র অনলাইনের মাধ্যমে সংশ্লিষ্ট ব্যাংক (ব্রাক ব্যাংক, সাউথইষ্ট ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক) এ ফি জমা প্রদান, স্ব-শরীরে হাজির হয়ে নির্ধারিত ফরম পূরন করে ডিজিটাল পদ্বতিতে তালিকাভূক্তি করণ, ছবি তোলা, আঙ্গুলের ছাপ, স্বাক্ষর প্রদান ও সহকারী পরিচালক(ইঞ্জিঃ) কর্তৃক অনুমোদন এবং অনলাইনের মাধ্যমে সদর কার্যালয়ে প্রেরন করা হয়। ড্রাইভিং লাইসেন্স প্রস্ত্ততের পর সদর কার্যালয় হতে SMS এর মাধ্যমে গ্রাহকগণকে জানানো হয়। নবায়নের ক্ষেত্রে ফি জমা ও নির্ধারিত ফরম পূরন করে অত্র দপ্তরে জমা প্রদান সাপেক্ষে কার্যক্রম গ্রহন করা হয়।

 

পেশাদার ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়নঃ

ড্রাইভিং কম্পিটেন্সি টেষ্ট বোর্ড অংশগ্রহনের পর উর্ত্তীণ প্রাথীগণ দেশের সবর্ত্র অনলাইনের মাধ্যমে সংশ্লিষ্ট ব্যাংক (ব্রাক ব্যাংক, সাউথইষ্ট ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক) এ ফি জমা প্রদান, স্ব-শরীরে হাজির হয়ে নির্ধারিত ফরম পূরন করে ডিজিটাল পদ্বতিতে তালিকাভূক্তি করণ, ছবি তোলা, আঙ্গুলের ছাপ, স্বাক্ষর প্রদান ও সহকারী পরিচালক(ইঞ্জিঃ) কর্তৃক অনুমোদন এবং অনলাইনের মাধ্যমে সদর কার্যালয়ে প্রেরন করা হয়। ড্রাইভিং লাইসেন্স প্রস্ত্ততের পর সদর কার্যালয় হতে SMS এর মাধ্যমে গ্রাহকগণকে জানানো হয়। নবায়নের ক্ষেত্রে ফি জমা ও ড্রাইভিং কম্পিটেন্সি টেষ্ট বোর্ড অংশগ্রহনের পর উর্ত্তীণ প্রাথীগণ নির্ধারিত ফরম পূরন করে অত্র দপ্তরে জমা প্রদান সাপেক্ষে কার্যক্রম গ্রহন করা হয়।

 

রুট পারমিট ইস্যু ও নবায়নঃ

দেশের সবর্ত্র অনলাইনের মাধ্যমে সংশ্লিষ্ট ব্যাংক (ব্রাক ব্যাংক, সাউথইষ্ট ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক) এ ফি জমা প্রদান করে নির্ধারিত ফরম পূরন করতঃ অত্র দপ্তরে দাখিল সাপেক্ষে  নবায়ন করা হয়। উল্লেখ্য ইস্যুর ক্ষেত্রে আরটিসির অনুমোদন সাপেক্ষে কার্যক্রম গ্রহন করা হয়।

 

সরকারী যানবাহন মেরামত ও অকেজো ঘোষনা করন প্রতিবেদন প্রদানঃ

সরকারী যানবাহন মেরামত ও অকেজো ঘোষনা করন প্রতিবেদন প্রাপ্তির নিমিত্ত অফিস প্রধান নির্ধারিত ফরম পূরন করে অত্র দপ্তরে জমা প্রদান করতঃ মোটরযান পরিদর্শক মোটরযান পরিদর্শন করে প্রতিবেদন প্রদান করা হয়।

 

সড়ক দূর্ঘটনার প্রতিবেদন প্রদানঃ

সরকারী/ বেসরকারী/মালিকানাধীন মোটরযান সড়ক দূর্ঘটনায় পতিত হলে দূর্ঘটনা কবলিত এলাকার ভারপ্রাপ্ত কর্মকর্তা  মোটরযান পরিদর্শনের নিমিত্ত মোটরযান পরিদর্শক বরাবরে আবেদন করলে দূর্ঘটনা কবলিত মোটরযানটি পরিদর্শন করে প্রতিবেদন প্রদান করা হয়।

 

মোটরযান ওয়ার্কশপ রেজিষ্ট্রেশনঃ

নির্ধারিত ফরম পূরন ও শর্তসমূহ যথাযথ পালন পূর্বক  অত্র দপ্তরে আবেদন করা হলে মোটরযান পরিদর্শক কর্তৃক মোটরযান ওয়ার্কশপ পরিদর্শন করে প্রতিবেদন সহ সদর  কার্যালয়, ঢাকাতে প্রেরন করা হয়।  সদর  কার্যালয় কর্তৃক আবেদন যাচাই করে মোটরযান ওয়ার্কশপ রেজিষ্ট্রেশন প্রদান করা হয়।

 

ড্রাইভিং স্কুল রেজিষ্ট্রেশনঃ

দেশের সবর্ত্র অনলাইনের মাধ্যমে সংশ্লিষ্ট ব্যাংক (ব্রাক ব্যাংক, সাউথইষ্ট ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক) এ ফি জমা প্রদান, নির্ধারিত ফরম ও শর্তসমূহ যথাযথ পূরন করতঃ অত্র দপ্তরে আবেদন করা হলে মোটরযান পরিদর্শক কর্তৃক ড্রাইভিং স্কুল পরিদর্শন করে প্রতিবেদনসহ সদর  কার্যালয়, ঢাকাতে প্রেরন করা হয়। সদর  কার্যালয় কর্তৃক আবেদন যাচাই করে ড্রাইভিং স্কুল রেজিষ্ট্রেশন প্রদান করা হয়।